আবারো বড় বিক্ষোভের প্রস্তুতি নিলো মিয়ানমার

বিশেষ প্রতিনিধি

0

গত রোববার মিয়ানমারে জান্তা সরকারবিরোধী আন্দোলনে ব্যাপক সংঘর্ষ ও প্রাণহানির সূত্র ধরে গতকাল সোমবার দেশজুড়ে আবারও বড় বিক্ষোভের প্রস্তুতি নিলো আন্দোলনকারীরা। পহেলা ফেব্রুয়ারী সেনা অভ্যুত্থানের পর একদিনেই প্রাণহানি হয় ১৮ জনের।

রোববার মিয়ানমার শহরের বিভিন্ন জায়গায় শান্তিপূর্ণ বিক্ষোভ চলছিলো। এ সময় বিক্ষোভকারীদের উপর অতর্কিত হামলা চালায় মিয়ানমার পুলিশ বাহিনী। তাদের সাথে সড়কে যোগ দেয় মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরাও। এ হামলায় প্রায় ১৮ জনের প্রাণহানি এবং অনেকের আহত হবার খবর পাওয়া গেছে। স্বাস্থ্যকর্মী ও শিক্ষকসহ গ্রেপ্তার করা হয়েছে অনেককে।

শান্তিপূর্ণ আন্দোলনকারীদের উপর নিপীড়নের এমন ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘ মানবাধিকার কার্যালয় এ বিষয়ে বলেন,

রোববার মিয়ানমারের শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ ও সেনা সদস্যরা গুলি চালিয়েছেন। এতে অন্তত ১৮ জন নিহত এবং কমপক্ষে ৩০ জন আহত হয়েছে। দেশটির ইয়াঙ্গুন, দাওয়েই ও মান্দালয় শহরে এসব হতাহতের ঘটনা ঘটে।

১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারের পতন ঘটায় সেনাবাহিনী। সে সময় গ্রেপ্তার করা হয় সু চি সহ এনএলডির শীর্ষ নেতাদের। এরপর থেকেই দেশটিতে বিক্ষোভ কার্যক্রম শুরু হয়।