কোভ্যাক্স থেকে ১ কোটি ৯ লাখ টিকা পাবে বাংলাদেশ

বিশেষ প্রতিনিধি

0

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে কোভ্যাক্স কর্মসূচির টিকা বিতরণ তালিকায় রয়েছে বাংলাদেশ। এ বছরের জুন মাসের আগে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত ১ কোটি ৯ লাখ ৮ হাজার টিকা পাচ্ছে বাংলাদেশ।

বিশ্বের সকল দেশের মধ্যে করোনা ভাইরাসের টিকা সমান ভাবে বন্টন করতে গঠন করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার  ‘কোভ্যাক্স কর্মসূচি’।

২ মার্চ (মঙ্গলবার) বিশ্বজুড়ে বিনা মূল্যে কোভ্যাক্সের টিকা সরবরাহের একটি পরিকল্পনা প্রকাশ করা হয়। করোনা প্রতিরোধে দরিদ্র এবং মধ্যম আয়ের দেশগুলোকে বিনা মূল্যে টিকা সরবরাহ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ হলো কোভ্যাক্স।

এই উদ্যোগে এর আগে টিকা পেয়েছে আফ্রিকার দেশ ঘানা। কোভ্যাক্স কর্মসূচিতে বিশ্বের ১৯৮টি দেশ অংশ নিয়েছে। তবে সব দেশই প্রথম দফায় টিকা পাচ্ছে না।

এ বছরের জুন মাসের আগে ১ কোটি ৯ লাখ ৮ হাজার টিকা পাচ্ছে বাংলাদেশ। এ ছাড়া বেশি টিকা পেতে যাওয়া অন্য দেশগুলোর মধ্যে পাকিস্তান ১ কোটি ৪৬ লাখ ৪০ হাজার, নাইজেরিয়া ১ কোটি ৩৬ লাখ ৫৬ হাজার, ইন্দোনেশিয়া ১ কোটি ১৭ লাখ ৪ হাজার ৮০০ ও ব্রাজিল ৯১ লাখ ২২ হাজার ৪০০ টিকা পাবে।