দেশের প্রথম তৃতীয় লিঙ্গের সংবাদ পাঠিকা তাসনুভা!

বিশেষ প্রতিনিধি

0

এক তৃতীয় লিঙ্গের নারী, তার নাম তাসনুভা আনান শিশির। আসছে ৮ই মার্চ ২১ সোমবার আন্তর্জাতিক নারী দিবসে শিশির বৈশাখী টেলিভিশনে তাঁর প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন। যার মাধ্যমে দেশে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করবে বৈশাখী টেলিভিশন।

তাসনুভা-আনান-শিশির

আয়োজকরা জানান, এই প্রথম কোনো পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন তৃতীয় লিঙ্গের নারী। যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি। তাদের মূল উদ্দেশ্য হল, দেশের মানুষের মধ্যে বৈষম্য দূর করা বিশেষ করে অবহেলিত জনগোষ্ঠীগুলোর মধ্যে ট্রান্সজেন্ডাররা অন্যতম, যাদেরকে চিরাচরিতভাবে হিজড়া বললে আমাদের সমাজে সকলেই বোঝেন।

তারা আরো বলেন, আমাদের দেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার জন্য বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলা। তাই আমাদের এই পদক্ষেপ। একইভাবে আমরা আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন তৃতীয় লিঙ্গর নারীকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে একইদিন আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে। যা প্রচারিত হবে ৮ই মার্চ রাত ৯টা ২০ মিনিটে।

অনেকের ধারণা, এই পদক্ষেপ অনেক তৃতীয় লিঙ্গ ব্যক্তিদের অনুপ্রাণিত করবে। ফলে তারা উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী হবে এবং দেশের উন্নয়নে গুরুত্যপূর্ণ ভূমিকা পালন করবে।