বাংলাদেশ সেনাবাহিনীতে বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে নিয়োগ

0

বাংলাদেশ সেনাবাহিনী ৮৭ তম বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) দীর্ঘমেয়াদি কোর্সে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন ৫ মার্চ শুরু হয়ে চলবে ২২ মে পর্যন্ত।

এইচএসসি বা সমমানের অবিবাহিত পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে/ সমমান পরীক্ষায় একটিতে জিপিএ-৫ অন্যটিতে জিপিএ ৪.৫০ এবং ও লেভেলের ৩ টি ‘এ’ এবং ৩ টিতে ন্যূনতম ‘বি’ গ্রেডে উত্তীর্ণ হতে হবে।

নির্বাচিত প্রার্থীদের (বিএমএ) তিন বছরের দীর্ঘমেয়াদি কোর্সে অংশ নিতে হবে। প্রশিক্ষণ শেষে তাঁরা ‘লেফটেন্যান্ট’ পদবিতে কমিশন দেওয়া হবে।

বিএমএ প্রশিক্ষণকালে প্রশিক্ষণার্থীরা মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ইঞ্জিনিয়ারিং ডিগ্রি (ইইসিই, সিএসই, এমই, সিই) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) স্নাতক সম্মানে (আইআর, ইকোনমিকস, ফিজিকস, বিবিএ) পড়াশোনা করবেন। এ ছাড়া চাকরিতে যোগদানের পর যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি করার সুযোগ পাবেন।

 

পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও প্রসারণ ৩২ ইঞ্চি। আর মহিলাদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারণ ৩০ ইঞ্চি। ওজন পুরুষদের ৫৪ কেজি ও নারীদের ৪৭ কেজি।

প্রার্থীর বয়স হতে হবে ১৭-২১ বছর (১ জানুয়ারী ২০২২)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮-২৩ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

অনলাইন আবেদন

অনলাইনে আবেদন করতে হবে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন ফি (এক হাজার টাকা) জমা দেওয়া যাবে টেলিটক, টি-ক্যাশ, ভিসা/মাস্টার কার্ড, বিকাশ ও রকেটের মাধ্যমে