মুজিববর্ষ উদযাপনে ৭ই মার্চ সারাদেশে পতাকা উত্তোলনের উদ্যোগ

0

মুজিববর্ষে প্রথম বারের মত ঐতিহাসিক ৭ই মার্চে কক্সবাজারের সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের আহ্বান জেলা প্রশাসক মামুনুর রশিদের। এর আগে দেশের সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে কূটনৈতিক মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করার এই সিদ্ধান্ত নেয় সরকার।

কক্সবাজারের জেলা প্রশাসক তাঁর ফেসবুক পোস্টে বলেন,

মুজিববর্ষে প্রথম বারের মত ‘ঐতিহাসিক ৭ই মার্চ’ ২০২১ জাতীয়ভাবে উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষ্যে ৭ মার্চ ২০২১ তারিখে সকালে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে এবং বেসরকারি ভবনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের ব্যাপারে সরকারের নির্দেশনা রয়েছে। কক্সবাজারের সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে জেলা প্রশাসন, কক্সবাজার এর পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২ সংশোধন করে পতাকা উত্তোলনের দিবসের মধ্যে ১৫ ফেব্রুয়ারি ৭ই মার্চকে যুক্ত করে আদেশ জারি করে মন্ত্রিপরিষদ।

মন্ত্রিসভা ২০২০ সালের ৭ অক্টোবরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ই মার্চ দেওয়া ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব অনুমোদন দেয়। পরে এ বিষয়ে পরিপত্র জারি করা হয় ।