বিকেএসপি-তে চলছে ভর্তি পরীক্ষা

ক্রীয়া প্রতিবেদক

0

দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষা কেন্দ্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গতকাল শুক্রবার। ভর্তি পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে প্রায় ৭০ ভাগই ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখে।

ক্রিকেটের প্রতি নতুন প্রজন্মের তীব্র আকর্ষণ, এ আকর্ষণ একদিনে তৈরী হয়নি। হবেও না কেন! মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহদের খেলা দেখেই তো বড় হয়েছে তারা। সেই আকরাম থেকে আকবর দীর্ঘ এই সময়ে বাংলার ক্রিকেট পরিবর্তন হয়েছে অনেকখানি। বেড়েছে সামর্থ্য, অনূর্ধ্ব ১৯ জয় করেছে বিশ্বকাপ। তবে ঐতিহ্য বলে যে একটা কথা থাকে, সেই ঐতিহ্যের নামে তো লেজেন্ডরাই থাকবে চিরদিন।

বর্তমানে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। মাঠে কিংবা বাইরে, আলোচনা- সমালোচনা, আবেগে কিংবা ভালবাসায় সব দিকে ঘিরে রয়েছে ক্রিকেট। এর পাশাপাশি বাংলাদেশ এগিয়েছে অন্যান্য খেলাধুলায়ও।

Dainik joy bangla news, bksp

ক্রিকেটিয় এ রাজ্যে বিকেএসপির জায়গা তো বরাবারই আকাশের মতো! কেননা, সাকিব- তামিম, সৌম্য- মুমিনুলের মত ক্লাসি প্লেয়াররা যে এখান থেকেই উঠে এসেছে।বিকেএসপি সাধারণত ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরী করে থাকে।

বিকেএসপি’র উপদেষ্টা কোচ, নাজমুল আবেদীন ফাহিম বলেন, ব্যাটিং-এর দিকে সবার আকর্ষণ বেশী থাকে। আবার অনেকের সাকিবের কারণে স্পিনে আগ্রহ বেশী। তবে এ বয়সে পেস বলার পাওয়া বেশ কঠিন, কারণ পেস বলিং করাটা বেশ কষ্টসাধ্য ব্যাপার।

সাভারের বিকেএসপি’তে ৪ হাজারের বেশী শিক্ষার্থী রেজিস্ট্রেশন হয়েছে যার মধ্যে ৩ হাজারের অধিক ক্রিকেটার হতে চায়। বিকেএসপি কর্মকর্তারা এই নিয়ে বেশ চিন্তিত। যেখানে ক্রিকেটারদের জায়গা দেওয়া যাচ্ছে না, সেখানে ফুটবল ও অন্যান্য খেলায় শিক্ষার্থী খোঁজে পাওয়া যাচ্ছে না।