বার্সেলোনার নতুন সভাপতি হুয়ান লাপোর্তা

ক্রীয়া প্রতিবেদক

0

গত ২৭ অক্টোবর সভাপতি পদ থেকে জোসেফ মারিয়া বার্তোমেউ পদত্যাগের পর থেকেই চলছে গুঞ্জন। কে হচ্ছে বার্সার সভাপতি? তবে সব গুঞ্জনের অবসান ঘটিয়ে স্প্যানিশ ক্লাব বার্সেলোনার নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন হুয়ান লাপোর্তা। ভিক্তর ফন্ত ও তনি ফ্রেইসাকে পেছনে ফেলে দ্বিতীয়বারের মতো সভাপতির দায়িত্ব পেয়েছেন তিনি।

রবিবার বার্সেলোনার সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে যেখানে ৫০.৪৮ শতাংশ সদস্য ভোট দিয়েছেন (৫৫,৬৭৬টি)। লাপোর্তা মোট পেয়েছে ৫৪.২৮ শতাংশ ভোট (৩০১৮৪টি)। তার বিরোধীদের মধ্যে যথাক্রমে ফন্ট পেয়েছে ২৯.৯৯ শতাংশ (১৬,৬৭৯টি) এবং ফ্রেইকা পেয়েছে মাত্র ৮.৫৮ শতাংশ (৪,৭৬৯টি)। ৩৫১টি ভোট ফাঁকা এবং ৩৬২৮টি নষ্ট হয়েছে।

নির্বাচিত হওয়ার পরে লাপোর্তা ক্লাবটির কিংবদন্তি এবং বর্তমান অধিনায়ক লিওনেল মেসির বিষয়ে কথা বলেন, বিশ বছর আগে লিও মেসি নামে একটি ছোট্ট ছেলে বার্সার যুব দলে অভিষেক হয়েছিল। সে এখন বিশ্বের সেরা খেলোয়াড়। মেসির আজ ভোট দিতে আসা বার্সেলোনার প্রতি তার ভালোবাসা প্রকাশ পেয়েছে। আমি আশা করি যে এটি একটি চিহ্ন যে মেসি বার্সেলোনায় থাকবে, যা আমরা সবাই চাই।”

যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থতার দায়ে প্রবল চাপের মুখে গত অক্টোবরে সভাপতির পদ ছাড়েন জোজেপ মারিয়া বার্তোমেউ। ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পান কার্লেস তুসকেতস।

বার্তোমেউয়ের বিদায়ের পর গত ২৪ জানুয়ারি নির্বাচন হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য তা পিছিয়ে ৭ মার্চ নেওয়া হয়।

বড় কঠিন সময়ে দায়িত্ব নিলেন লাপোর্তা। এই মৌসুম শেষেই শেষ হবে মেসির সঙ্গে ক্লাবের চুক্তি। গত মৌসুমে দল ছাড়তে চাওয়া আর্জেন্টাইন তারকা আগেই জানান, নতুন সভাপতির সঙ্গে কথা বলে নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত। মেসির ভোট দেওয়াকে অনেকে ইতিবাচক ইঙ্গিত হিসেবে দেখছেন।

লাপোর্তার জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ বার্সেলোনার আর্থিক পরিস্থিতির উন্নতি। করোনা মহামারির মধ্যে লা লিগার দলটির অর্থনৈতিক অবস্থা ভীষণ নাজুক হয়ে পড়েছে।