স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবু

0

চট্টলার খ্যাতিমান রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক চট্টগ্রামের রাজনৈতিক ব্যক্তিত্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ এ মনোনীত হয়েছেন।

গতকাল রোববার (৭ মার্চ) মন্ত্রিপরিষদের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. শাহিদা আকতার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নয় জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ২০২১ সালের স্বাধীনতা পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিরা হলেন মরহুম এ কে এম বজলুর রহমান (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), শহীদ আহসান উল্লাহ মাস্টার (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ড. মৃন্ময় গুহ নিয়োগী (বিজ্ঞান ও প্রযুক্তি), মহাদেব সাহা (সাহিত্য), আতাউর রহমান (সংস্কৃতি), গাজী মাজহারুল আনোয়ার (সংস্কৃতি), অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন (সমাজসেবা/জনসেবা)। পুরস্কার পাওয়া প্রতিষ্ঠান হলো- বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (গবেষণা ও প্রশিক্ষণ)।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু। মুক্তিযুদ্ধের মাঝামাঝি সময়ে তিনি বিশ্ব জনমত গড়ে তোলার জন্য ইউরোপ ও আমেরিকার বিভিন্ন অঞ্চল সফর করেন।

দীর্ঘ সময় ধরে তিনি দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, পাশাপাশি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন চার বার। নবম জাতীয় সংসদে তিনি পাট বস্ত্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।