করোনাভাইরাসের নতুন স্ট্রেইন বাংলাদেশে শনাক্ত

বিশেষ প্রতিনিধি

0

স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া
করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ‘এন৫০১ওয়াই’ (N501Y) এবার বাংলাদেশেও পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বের ৮৩টি দেশে করোনার নতুন এই স্ট্রেইনের সংক্রমণ হয়েছে। বিজ্ঞানীরা বলেছেন, যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের এই নতুন স্ট্রেইন আরও বেশি সংক্রামক।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র থেকে জানা যায়, দেশে গত ৫ জানুয়ারি প্রথম এই ভাইরাস পাওয়া যায়। আক্রান্ত ব্যক্তিটি যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছিলেন। ঢাকা ও সিলেটেও এই ভাইরাসের সন্ধান পাওয়া গেছে।

করোনার নতুন স্ট্রেইন নিয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন বলেন, ‘আমরা জানুয়ারির প্রথম দিকে পাঁচ বা ছয় জনের নমুনায় যুক্তরাজ্যের নতুন ধরনের করোনাভাইরাস খুঁজে পেয়েছি।’

যুক্তরাজ্য থেকে সম্প্রতি যারা দেশে ফিরেছেন তাদের কোয়ারেন্টাইনে রাখার বিষয়ে জোর দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। তিনি বলেন, ‘এই ভাইরাস দেশে কতটা ছড়িয়েছে তার বিস্তারিত জানতে কন্টাক্ট ট্রেসিং চলছে।’ অন্যথায় এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পরবে বলে আশঙ্কা করেন তিনি।

গত ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন বিষয়ে যুক্তরাজ্য সরকার একটি প্রতিবেদন প্রকাশ করে যেখানে নতুন এই স্ট্রেইন পূর্বের স্ট্রেইনের চেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক হতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

করোনার নতুন ধরনটি গত সেপ্টেম্বর মাসে প্রথম শনাক্ত হওয়ার পর অত্যন্ত দ্রুত যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সরকারের বিজ্ঞানীরা অন্য সব স্ট্রেইনের চেয়ে যুক্তরাজ্যে পাওয়া নতুন এই স্ট্রেইনটিকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন।