করোনা ভাইরাসের প্রকোপ আবারো কেন বাড়ছে!

0

গত কয়েক মাসে বিশ্বের অনেক দেশে করোনার প্রকোপ কিছুটা কমেছিলো। সেই সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও করোনার প্রকোপ কমেছিলো। কিন্তু আশঙ্কার বিষয় হলো কয়েক দিন ধরে করোনা আক্রান্ত ও মৃত্যুর হার আবার বেড়ে চলেছে।

টিকা দেওয়ার কার্যক্রম ব্যাপকভাবে শুরু হওয়ার পর অনেকেই আশ্বস্ত হয়েছিলেন যে এখন তাহলে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া যাবে। কিন্তু গত কয়েক দিনে পত্র-পত্রিকায় আবারো করোনাভাইরাসের বৃদ্ধি পাওয়ার সংবাদ কারোর চোখ এড়ায়নি। হঠাৎ করে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় বিশেষজ্ঞরাও শঙ্কিত।

তাদের ভাষ্যমতে, ইতিমধ্যে অনেকেই করোনার টিকা গ্রহন করেছেন। ফলে তাদের মধ্যে একটা ভুল ধারণার সৃষ্টি হয়েছে যে করোনা ঝুঁকি কমে গেছে বলে। তাই তারা স্বাস্থ্যবিধি মানার প্রতি ধীরে ধীরে উদাসীন হয়ে পড়েছেন। ফলে মাস্ক ব্যবহার বাদ দেওয়া, বারবার সাবান দিয়ে হাত না ধোওয়া, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই ভীড় করা ইত্যাদি বিষয়গুলো নিয়ে আবারো বেড়ে চলেছে আশংকাজনকভাবে।

bbc

তবে করোনা কেন বাড়ছে এ নিয়ে বিশেষজ্ঞদের ভেতর মতভেদ রয়েছে। একদল বিশেবিশেষজ্ঞ মনে করেন, গ্রীষ্মপ্রধান দেশে গরম পড়ার সময় করোনা সংক্রমণের হার বাড়ার আশঙ্কা থাকে। আবার আরেকদল বিশেষজ্ঞের মত হল, গরমে যেহেতু বাতাসের আর্দ্রতা বাড়ে, তাই করোনার সংক্রমণ বাধাগ্রস্ত হয়। যেহেতু বিশেষজ্ঞরা নিজেরাই এখনো মত নিয়ে দ্বিধায় আছেন তাই এ বিষয়ে এখনো কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায় নি। তবে একটা বিষয় নিশ্চিত করতে হবে যে, সবাই যাতে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলে।