জাতীয় শিশু দিবস আজ

0

১৯২০ সালের ১৭ই মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর মৃত্যুর পরে এইদিনটিকে জাতীয়ভাবে দেশব্যাপী পালন করা হয়ে আসছে। এরই সাথে দিনটিতে পালন করা হয় ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে। শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসার কারণেই শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার প্রথম মেয়াদে (১৯৯৬-২০০১) ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে ১৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে। প্রথমে এ দিনটিতে সাধারণ ছুটি ঘোষণা না করলেও পরবর্তীতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা সৃষ্টির জন্য আন্তর্জাতিকভাবে প্রতি বছর বিভিন্ন দেশে একাধিকবার ভিন্ন ভিন্ন নামে শিশু দিবস পালিত হয়। তবে নির্দিষ্ট করে বলতে গেলে, আন্তর্জাতিকভাবে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালন করা হয়। আবার জাতিসংষের ঘোষণা অনুযায়ী ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবস হিসেবে পালন হয়।

জাতীয় শিশু দিবস আজ
শিশুদের সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বিশ্বের বিভিন্ন দেশ গুরুত্বপূর্ণ কোন দিনকে কেন্দ্র করে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করে থাকে। যেমন যুক্তরাষ্ট্রে জুনের দ্বিতীয় রবিবার পালন করা হয় শিশু দিবস। আবার পাকিস্তানে শিশু দিবস হল ১ জুলাই, ভারতে পালন করা হয় ১৪ নভেম্বর, চিনে ৪ এপ্রিল শিশু দিবস উদযাপিত হয়, ব্রিটেনে শিশু দিবস পালন করা হয় ৩০ অগাস্ট, জাপানে ৫ মে, পশ্চিম জার্মানিতে ২০ সেপ্টেম্বর। তবে সব দেশেই শিশু দিবস পালনের প্রতিপাদ্য একই, আর তা হল দেশের শিশুদের অধিকার ও তাদের ভবিষ্যৎ সম্পর্কে ফের একবার সচেতনতার বার্তা দেওয়া।