বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ

0

লাল মুক্তিবার্তায় অন্তর্ভুক্ত ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জন বীর মুক্তিযোদ্ধার তালিকা এবং সঙ্গে ১৯১ জন শহীদ বুদ্ধিজীবীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শীর্ষে রেখে আজ বিকালে একটি সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের চূড়ান্ত এই তালিকা প্রকাশ করেন।

জানা যায়, প্রথম ধাপে শুধু লাল মুুক্তিবার্তায় বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় ১ লাখ ৪৮ হাজার জন প্রকাশ করা হলেও। দ্বিতীয় ধাপে শুধু গেজেট নাম্বার বীর মুক্তিযোদ্ধাদের নাম প্রকাশ করা হবে, যার সংখ্যা ৩৩০০০ জন। এই নিয়ে সব মিলিয়ে বীর মুক্তিযোদ্ধার সংখ্যা হবে ১,৮১০০০ জন।

সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী বলেন, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে ১ লাখ ৮২ হাজার ৮৩৪ জন বীর মুক্তিযোদ্ধার নাম এন্ট্রি করা হলেও প্রায় ৩৫ হাজার জনের বেসামরিক গেজেট জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের অনুমোদন না থাকায় এ তালিকার বাইরে রাখা হয়েছে।

প্রকাশিত তালিকা অনুযায়ী, বীর মুক্তিযোদ্ধার সংখ্যা সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, ৩৭ হাজার ৩৮৭ জন। দ্বিতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম বিভাগে বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ৩০ হাজার ৫৩ জন। অন্য বিভাগগুলোর মধ্যে বরিশাল বিভাগে ১২ হাজার ৫৬৩ জন, খুলনা বিভাগে ১৭ হাজার ৬৩০ জন, ময়মনসিংহ বিভাগে ১০ হাজার ৫৮৮ জন, রাজশাহী বিভাগে ১৩ হাজার ৮৯৯ জন, রংপুর বিভাগে ১৫ হাজার ১৫৮ জন এবং সিলেট বিভাগে বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ১০ হাজার ২৬৪ জন।

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিলম্বে হলেও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ন করা হচ্ছে। দেশের প্রখ্যাত গবেষকদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে কমিটি শহীদ বুদ্ধিজীবীদের সংজ্ঞা নির্ধারণ করেছে।