মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী আজ

বিশেষ প্রতিনিধি

0

আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সবুজ জমিনে রক্তিম সূর্যখচিত মানচিত্রের এ দেশটির স্বাধীনতার ৫০তম বার্ষিকীও আজ। ১৯৭১ সালের এই দিনটিতে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল এশিয়ার একটি ভূখণ্ড, যার নাম বাংলাদেশ।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ দিনটি হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছরও। তাই এবার উদযাপনেও যোগ হয়েছে এক নতুন মাত্রা। শুধু তাই নয়, এরই সাথে আর একটি নতুন অর্জন যোগ হয়েছে বাংলাদেশ নামের ছোট এই রাষ্ট্রের। তা হলো স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ। যোগ্যতা নির্ধারণের তিনটি সূচকের মূল্যায়নে মান অর্জন করায় এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ পায় বাংলাদেশ। নির্ধারণি সূচক তিনটি হলো মাথাপিছু আয়, মানবসম্পদ, জলবায়ু ও অর্থনৈতিক ভঙ্গুরতা।

বাংলাদেশের এলডিসি উত্তরণের সুপারিশ করার এই ঘটনাকে বাংলাদেশের জন্য বড় অর্জন হিসেবে আখ্যা দেওয়া হয়েছে প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে।

স্বাধীনতার অর্জনের পর বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ির’ দেশ আখ্যা দেয়া হয়েছিল। আর আজ স্বাধীনতার ৫০ বছরে এসে দারিদ্র্য আর দুর্যোগের বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের পথে। অর্থনৈতিক প্রবৃদ্ধি, স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, মাথাপিছু আয় বৃদ্ধিসহ আর্থসামাজিক প্রতিটি সূচকে এগিয়েছে এবং প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ প্রাপ্তিগুলো নিয়েই এবার জাতি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে।