লকডাউনে মানতে হবে যে সকল বিধি-নিষেধ

বিশেষ প্রতিবেদন

0
দেশে দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে মহামারি করোনা ভাইরাসের প্রকোপ। তবুও অবাধে চলাফেরা করছে দেশের মানুষ, মানছে না কোনো স্বাস্থ্যবিধি। যার ফলে ভয়াবহ রূপ ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস।

করোনাভাইরাসের এই দ্বিতীয় ধাক্কা সামাল দিতে সাময়িকভাবে এক সপ্তাহের ‘লকডাউন জারি করা হয়েছে। যা কার্যকর হবে আগামীকাল ৫ই এপ্রিল (সোমবার) থেকে। ৭ দিনের এই লকডাউনে যে সকল বিধি-নিষেধ মানতে হবে তার একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক ১৮ দফা নির্দেশনা প্রদান করা হয়েছে। ওই নির্দেশনার জারি থাকবে আগামী ৫ এপ্রিল  ভোর ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।

এসব নির্দেশনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সকল প্রকার গণপরিবহন বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা, জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না; সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ব্যতীত ঘর থেকে বের হওয়া যাবে না; শপিংমলসহ অন্যান্য দোকানসমূহ বন্ধ থাকবে; কাঁচাবাজার এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করতে হবে।

 

দেখে নিন লকডাউনে মানতে হবে যে সকল বিধি-নিষেধঃ ভিজিট করুন https://cabinet.gov.bd/