বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, নিহত ৫

বিশেষ প্রতিবেদন

0
চট্টগ্রামের বাঁশখালীর গণ্ডামারা এলাকায় একটি বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত হয়েছেন পাঁচ জন এবং আহত হয়েছেন অন্তত শতাধিক শ্রমিক।

শনিবার (১৭ এপ্রিল) দুপুর ১২টার দিকে কর্তৃপক্ষের সঙ্গে বেতন ভাতা সংক্রান্ত দাবি আদায়ে বিক্ষোভ থেকে এ সংঘর্ষের ঘটনা ঘটে। নিহতরা হলেন, আহমদ রেজা (১৮), রনি হোসেন (২২), শুভ (২৪) ও মো. রাহাত (২৪)।

শনিবার সকাল ৮ টা থেকে শ্রমিকেরা তাদের বিভিন্ন দাবি আদায়ের জন্য আন্দোলন করলে ‘এস আলম’ কতৃপক্ষ তা আদায়ে অস্বীকৃতি জানান। পরে পুলিশ আন্দোলন থামানোর চেষ্টা করলে এক পযার্য়ে শ্রমিক-পুলিশ সংঘর্ষ বাধে। ঘটনাস্থলে পুলিশের এলোপাতাড়ি গুলিতে এই হতাহতের ঘটনা ঘটে। আহতদেরকে স্থানীয়রা উদ্ধার করে বাঁশখালী হাসপাতালে নিয়ে যায়।

বাঁশখালী থানার পরিদর্শক (তদন্ত) আজিজুল ইসলাম ৪ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন । তিনি বলেন, সকালে বিদ্যুৎকেন্দ্রে বেতনভাতা নিয়ে শ্রমিকরা ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গেলে এ সংঘর্ষ বেধে যায়।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, প্রথমে এসআলম বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সঙ্গে সংঘর্ষ হয়। পরে উস্কানি দিয়ে আশেপাশের গ্রামবাসীকে এতে সম্পৃক্ত করা হয়। পরিস্থিতি এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে।

শ্রমিকদের মরদেহ বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. শফিউর রহমান মজুমদার নিশ্চিত করেছেন।