বঞ্চিত মাঝিদের পাশে ভিবিডি চট্টগ্রাম জেলা

0

যাকাত-অনুদান সংগ্রহ করে করোনায় অসহায় হয়ে পড়া ৭৫টি পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে ভলান্টিয়ার ফর বাংলাদেশের (ভিবিডি) চট্টগ্রাম জেলা। ভিবিডির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে “সৌহার্দ্য” নামে একটি পরিকল্পনা হাতে নেয় তারা।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে প্রায় একমাস ধরে লকডাউন ও নিষেধাজ্ঞার সিধান্তে রয়েছে সরকার। নিষেধাজ্ঞার কারনে কাজ-কর্ম কমে যাওয়ায় অসহায় হয়ে পড়েছে নিম্ন-মধ্যবিত্ত পরিবার গুলো। অসহায়, সুবিধাবঞ্চিত ও দুস্থ এসব মানুষের এই দুঃসময়ে সৌহার্দ্যের হাত বাড়িয়ে দিয়েছে ভিবিডি চট্টগ্রাম।

গতকাল রবিবার চট্টগ্রামের কয়েকটি মোড়ে গিয়ে বিভিন্ন মানুষের অনুদান ও যাকাতের অর্থে প্রায় ৭৫টি নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত পরিবার ও চট্টগ্রাম ব্রীজঘাটের অসহায় মাঝিদের ১৫দিনের খাবারের ব্যবস্থা করে দেয় তারা।

অসহায় এই পরিবারগুলোর মুখে একটু হাসি ফুটানোর লক্ষ্যে দীর্ঘ ১৪ দিন ধরে দুস্থ পরিবার নির্বাচন, পণ্য ক্রয় ও প্যাকেজিং এবং তাদের কাছে পৌঁছে দেওয়ার কাজ নিরলসভাবে করেছে ভিবিডি- চট্টগ্রাম জেলার প্রায় ৪০জন সেচ্ছাসেবক।

এসময় ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডির) এক মুখপাত্র বলেন, নিত্যদিনের শ্রম বিকিয়ে খাদ্য সংস্থানকারী মানুষগুলোর অসহায় অবস্থায় সহায়তা করার মধ্য দিয়ে সামাজিক দায়িত্ব পালন করে তারা তৃপ্তি পাচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য সামর্থ্যবানদের আহবানও জানান তিনি।

ভলান্টিয়ার ফর বাংলাদেশের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে, ভলান্টিয়ার ফর বাংলাদেশ – চট্টগ্রাম জেলা করোনাভাইরাসের এই সংকটে গৃহবন্দি হয়ে পড়া অসহায়, সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে “সৌহার্দ্য” নামে একটি পরিকল্পনা হাতে নেয়।

উল্লেখ্য, ভলান্টিয়ার ফর বাংলাদেশ ২০১১ সাল থেকে তরুণদের নিয়ে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। বর্তমানে সংগঠনটি ৪১টি জেলার স্বয়ংক্রিয়ভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।