স্বাস্থ্যবিধি না মেনে চলছে ঈদের বেচা-বিক্রি

0

কক্সবাজারের শপিংমল ও মার্কেট গুলোতে ক্রেতাদের ভিড় লক্ষ করা গেছে, দোকান মালিকরা স্বাস্থ্যবিধি মানছেন না, আইনশৃঙ্খলা বাহিনীও নিষ্ক্রিয়।

ঈদকে সামনে রেখে করোনা সংক্রমণের কারনে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় চলার কথা থাকলেও, বেশির ভাগ শপিংগুলোতে মানা হচ্ছেনা শারীরিক দূরত্ব। ক্রেতারা স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পড়লেও শারীরিক দূরত্ব মানতে বরাবরই উদাসিন দোকান মালিকরা।

মানুষের ভিড়ে গাদাগাদি করে বিক্রি করা হচ্ছে ঈদের জামা কাপড়। অভিজাত শপিং মলগুলো সিমিত পরিসরে স্বাস্থ্যবিধি মানলেও, ছোট দোকানপাঠ গুলোতে স্বাস্থ্যবিধি তেমন লক্ষ করা যায়নি। অনেক দোকানে নেই হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা।

কক্সবাজার শহরের শপিংমল ও মার্কেট ঘুরে দেখা গেছে শিশুদের জামা কাপড়ের দোকানে মহিলাদের ভিড় তুলনামূলক বেশি। অনেকে আবার করোনা মহামারিতে শিশুদের শপিংমলে নিয়ে আসছেন।

শিশুকে কেন এনেছেন এই প্রশ্নের জবাবে এক নারী বলেন, লকডাউনের পরে প্রথমবারের মত বের হয়েছি। আর ঘরে বাচ্চাকে একা রেখে আসার মত কেউ নেই, তাই বাধ্য হয়ে সাথে নিয়ে এসেছি।

ঈদ উপলক্ষে কক্সবাজার শহরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যাদের টহল থাকলেও কঠোর ভূমিকা পালন করছেনা তারা। সেই সুযোগে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে ইদের বেচা-বিক্রি।

আইন শৃঙ্খলা বাহিনীর মুখপাত্র বলেন, আমাদের টহল টিম নিয়মিত তাদের দায়িত্বপালন করছে। শপিংমল গুলোতে স্বাস্থ্যবিধি না মানা হলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।