এনবিআর থেকে ভ্যাট রেজিস্ট্রেশন পেল ফেইজবুক

অনলাইন ডেস্ক

0

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুক দুই বছর অচলাবস্থার পরে আজ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন পেয়েছে।

অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার জানান, ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান – ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড এবং ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড –ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার (বিআইএন) পেয়েছে বলে জানিয়েছেন।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ আইন অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে মূসক নিবন্ধন নিতে হবে এবং তাদের বাংলাদেশে অফিস স্থাপন অথবা মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। ভ্যাট নিবন্ধন ছাড়া ফেসবুক, গুগল, ইউটিউব ও মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থা বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে পারবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

গত বছরের শুরুর দিকে এনবিআর আবার সিদ্ধান্ত নেয় যে সংস্থাগুলোকে তাদের রাজস্ব এর আওতায় আনতে স্থায়ী অফিস না খোলেও সরাসরি ভ্যাট রেজিস্ট্রেশন করার অনুমতি দেবেন।

এই এজেন্টরা ব্যবসা পরিচালনা বাবদ বাংলাদেশ সরকারকে রাজস্ব দেবে। তবে, প্রযুক্তিগত ও আইনী জটিলতার কারণে গত এক বছরে অগ্রগতি ধীর ছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন।