পবিত্র হজ নিয়ে যা জানালো সৌদি আরব

0

করোনা মহামারির কারণে গতবারের মতো এবারও হজ পালনে বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি আরব। এ বছরও শুধু সৌদি নাগরিক এবং দেশটিতে অবস্থানকারী বিদেশি নাগরিকরা হজ পালন করতে পারবে।

শনিবার দেশটির হজ পালন কর্তৃপক্ষ এ বিষয়ে সর্বশেষ তথ্য জানিয়েছে।

সৌদি সরকার পারিচালিত প্রেস এজেন্সি জানিয়েছে, এ বছর সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসকারী মোট ৬০ হাজার টিকাগ্রহণকারী হজ পালন করতে পারবেন।

সৌদি প্রেস এজেন্সির বরাতে যুক্তরাজ্য ভিত্তিক নিউজ এজেন্সি রয়টার্স জানিয়েছে, ১৮ থেকে ৬৫ বয়সীদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কেবল তারাই হজ পালন করতে পারবেন।

এ ছাড়া সৌদির স্বাস্থ্য বিভাগের অনুমোদিত করোনা টিকাগুলোর মধ্য থেকে টিকার দুই ডোজ নিতে হবে। হজ অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ১৪ দিন আগে করোনা টিকার পুরো ডোজ অবশ্যই নিতে হবে। পাশাপাশি করোনা সংক্রমণরোধে সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিশ্চিত করাসহ সবধরনের স্বাস্থ্যবিধি সর্বাত্মকভাবে অনুসরণ করতে হবে।

আগামী জুলাইয়ের মধ্যে হজ শুরু হবে। করোনার আগে বিশ্বজুড়ে প্রতিবছর ২৫ লাখের বেশি মানুষ হজ পালন করতে পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতেন। এছাড়া, সারা বছর ওমরাহ পালন করতে গোটা বিশ্ব থেকে লাখ লাখ মুসলমান সৌদি আরবে যান। গত বছর প্রায় সাত মাস বন্ধ থাকার পর অক্টোবরে ওমরাহ পালনের জন্য সৌদি আরবের মসজিদুল হারাম খুলে দেওয়া হয়।