মেডিকেল শিক্ষার্থীদের দিয়ে চট্টগ্রামে কাল শুরু টিকাদান

0

শুক্রবার সকালে সিনোফার্মের তৈরি টিকা প্রাপ্তির পর শনিবার থেকেই চীনা এ টিকার প্রয়োগ শুরু হচ্ছে চট্টগ্রামে। ৯১ হাজার ২০০ ডোজ চীনা টিকা চট্টগ্রামে পৌঁছার কথা রয়েছে।

মেডিকেল শিক্ষার্থীদের টিকা দেওয়ার মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রে এ টিকাদান শুরু হবে।

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং কলেজ, আইএইচটি ও ম্যাটস-এর শিক্ষার্থীরা এ টিকা প্রাপ্তির ক্ষেত্রে এবার অগ্রাধিকার তালিকায় থাকছেন।

বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কেবল সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের এ টিকা দেয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

 

মেডিকেল শিক্ষার্থীদের টিকাদানে সার্বিক প্রস্তুতি রয়েছে বলে জানান চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার। শুক্রবার টিকা চলে আসলে, শনিবার থেকেই শিক্ষার্থীদের টিকাদান শুরু করা হবে জানিয়ে চমেক অধ্যক্ষ বলেন, আমাদের সিডিউল করা আছে। সিডিউল অনুযায়ী টিকাদান কার্যক্রম চলবে।

অন্যদিকে, নার্সসহ টিকাদানে পর্যাপ্ত টিম প্রস্তুত রয়েছে জানিয়ে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর আজাদীকে বলেন, সার্বিক প্রস্তুতি রয়েছে। টিকা পেলে শনিবার থেকেই মেডিকেল শিক্ষার্থীদের টিকাদান শুরু হবে।

প্রতি জেলায় কেবল একটি কেন্দ্রেই সিনোফার্মের এ টিকা দেওয়া হবে। এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, যে জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে, সেখানে মেডিকেল কলেজ হাসপাতালেই এ টিকা দেয়া হবে। আর মেডিকেল কলেজ হাসপাতাল না থাকা জেলাগুলোতে জেলা সদর হাসপাতাল অথবা কমিটির সাথে আলোচনা পূর্বক সিভিল সার্জন যে কোনো একটি হাসপাতালকে কেন্দ্র হিসেবে নির্ধারণ করবেন। সে হিসেবে চট্টগ্রামে কেবল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রেই এ টিকাদান কার্যক্রম পরিচালিত হবে।

স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, সিনোফার্মের এ টিকা প্রথম ডোজ হিসেবে দেয়া হবে। প্রথম ডোজ গ্রহীতাদের এ টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে এক মাস পর।