কক্সবাজারে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ১০১৮ পরিবার

0

কক্সবাজার জেলায় মুজিববর্ষে ১০১৮ জন ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২০ জুন) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ণ—২ প্রকল্পের আওতায় দ্বিতীয় ধাপে ভূমিহীন গৃহহীন এসব পরিবারকে বিনামূল্যে ‘স্বপ্নের ঘর’ প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

এ বছরের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা বাড়ি ও ব্যারাকে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর প্রদান করেছেন প্রধানমন্ত্রী। আজকের আশ্রয়ণের মধ্য দিয়ে গত ছয় মাসে মোট এক লাখ ২৩ হাজার ২৪৪টি ভূমিহীন পরিবারকে ঘর প্রদান করা হয়েছে। এ বছরের ডিসেম্বরের মধ্যে আরও এক লাখ পরিবারের জন্য ঘর নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে তার প্রতিনিধি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তার হাত থেকে জমির দলিল ও ঘরের চাবি বুঝে নেন ছিন্নমূল এসব পরিবার। দলিলে জমির মালিকানা স্বামী ও স্ত্রীর যৌথ নামে করে দেয়া হয়েছে। তাদের নামে স্থায়ী দলিলের পাশাপাশি নামজারি করে খাজনা দাখিলাও দেয়া হয়েছে।

উল্লেখ্য, আজ প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্বোধনের মাধ্যমে কক্সবাজার জেলার ৮টি উপজেলায় মোট ১ হাজার ১৮টি (প্রথম পর্যায়ের ৫৬২টি ও দ্বিতীয় পর্যায়ের ৪৫৬টি) গৃহ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র ১ হাজার ১৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে হস্তান্তর করা হয়।

গণভবনের উদ্বোধন অনুষ্ঠানের সাথে ভার্চ্যুয়ালী সংযুক্ত হন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে উপকারভোগীদের জমির দলিল ও ঘরের চাবি তুলে দেয়া হয়।