ভালো ইলিশ মাছ চেনার উপায়

0

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। হাজারো নদীর দেশে মাছ ছাড়া আমাদের এক দিনও চলেনা। মাছ থেকেই আসে আমাদের প্রয়োজনীয় পুষ্টি ও তৃপ্তি।

বাংলাদেশে ২৬০ প্রজাতির স্বাদুপানির (মোহনাজলসহ) এবং ৪৭৫ প্রজাতির সামুদ্রিক মাছ দেখতে পাওয়া যায়।

শত শত মাছের মাঝে, মাছের রাজা ইলিশ। তার স্বাদ ও গন্ধে নিজেকে আলাদা করে পরিচয় করিয়েছে গোটা বিশ্বে। স্বাদে অতুলনীয় এই মাছ বাঙালির শুধু গর্বই না স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে।

সাগরের চেয়ে নদীর ইলিশের স্বাদ বেশি থাকে তাই বাজারে সবাই পদ্মার ইলিশ বা নদীর ইলিশ খোঁজে।

সাগর থেকে ইলিশ নদীতে এসে বিশেষ খাবার খেয়ে মোটা তাজা হয়, এবং এর ফলে মাছের শরীরে চর্বি জমে। যা মানব শরীরের জন্যও উপকারী। মূলত এই চর্বির ফলেই নদীর ইলিশ সাগরের ইলিশের চেয়ে সুস্বাদু হয়।

তবে ভাল স্বাদের ইলিশ খেতে হলে প্রথমে তাজা ইলিশ হতে হবে আর তা নদীর হতে হবে। এখন সময় ইলিশের। তাই ইলিশ সর্ম্পকে কিছুটা ধারণা নিয়ে ইলিশ কিনতে গেলে লাভবান হবেন।

ইলিশ মাছের এসেনসিয়াল ফ্যাটি এসিড মস্তিষ্ক বিকাশে সহায়ক। ইলিশ মাছ কর্মদক্ষতা বাড়িয়ে হৃদরোগের ঝুঁকি কমায়। চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি করে, প্রজননতন্ত্র গঠন ও বিকাশে সাহায্য করে। এটি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে।

ইলিশ যদি তাজা আর নদীর না হয় তবে ইলিশের স্বাদ ও গন্ধ তেমন পাবেন না।

ভালো ইলিশ চেনার উপায় :

ভালো ইলিশের চোখ স্বচ্ছ থাকবে, দেখাবে উজ্জ্বল ও কালো। তবে বরফ দিলে সাদাটে ও স্বচ্ছ হয়ে থাকে। গায়ের রং থাকবে রুপালী। পিঠের দিকে হালকা সবুজ বা সুরমা রঙের।

পুরানো কোল্ড স্টোরেজে রাখা ইলিশ মাছের চোখ ভিতরের দিকে ঢুকে থাকবে এবং চোখ ঘোলা দেখাবে।

মনে রাখবেন যে ইলিশের চোখ লাল তারচেয়ে নীল চোখের ইলিশের স্বাদ বেশি পাবেন। তাই লাল চোখের ইলিশ তাজা হলেও এড়িয়ে যান।

জেনে নিন কোনটি ইলিশ

ইলিশের মুখ যত সরু তার স্বাদ তত বেশি।

মাছের কানকা বা ফুলকাটি ফাঁক করে দেখুন। তাজা ইলিশে টকটকে লাল ভাব থাকবে। যদি পুরানো মাছ হয় তবে লালচে ভাব থাকবে না। ফুলকার রং ধূসর বা বাদামি থাকবে।

তাজা ইলিশের দেহে অনেকটাই নমনীয় হবে। মাছের গায়ে চাপ দিলে স্পঞ্জ করে আবার স্বাভাবিক হয়ে যাবে। দীর্ঘদিন বরফে রাখা ইলিশ যখন অনেকটা শক্ত হয়ে যায়। তাজা ইলিশ মাছ চকচক করবে।

রূপালী রঙের ঝলক আপনি পাবেন ভাল ইলিশে। চকচক দেখাবে। তাজা ইলিশের দেহে পিচ্ছিল একটা ভাব থাকে। হাত দিয়ে ধরলে টের পাবেন। ঘাড় মোটা হবে।

মাছটি হাতে নিয়ে হালকা চাপ দিন তার পেটে যদি মুখ বা ফুলকা দিয়ে রক্ত বের হয় তবে এই মাছ বাদ দিন। এটি দীর্ঘ দিন বরফে রাখা মাছ। পেট যদি ফুলা থাকে তবে ডিম আছে মাছে। ইলিশের ডিম অনেকের প্রিয়। ডিম হলে ছোট ইলিশের স্বাদ কমে যায়। কিন্তু বড় ইলিশ বিশেষ করে ১ কেজির উপরে হলে কোনো সমস্যা নেই। স্বাদ পাওয়া যায়। তবে ডিম এড়াতে চাইলে পেট মোটা ইলিশ বাদ দিন।

সাগর ও নদীর ইলিশ:

সাগরের ইলিশে থেকে নদীর ইলিশের স্বাদ ভাল। নদীতে আসার পর খাবারের কারণে ইলিশের স্বাদ বাড়ে। সাগরের ইলিশে নোনা ভাব বেশি থাকে। তাই ভাল স্বাদ পেতে নদীর ইলিশ কিনতে হবে। সাগরের ইলিশ লম্বাটে হয়। নদীর ইলিশ খাটো ও গোলাকার, রূপালী ভাব বেশি। যে নদীর পানি যত স্বচ্ছ সেই নদীর ইলিশের পিঠ তত কালচে হয়। ঘোলা নদীর ইলিশের পিঠে কালচে ভাব কম।

ছোট করে বলি- ঘাড় চওড়া, চোখ নীল, মুখ সরু, পেট সমান মাছ কিনলেই জয়ীই হবার সম্ভাবনা বেশি। ভুল করেও লম্বা, সরু ইলিশ মাছ কিনবেন না। তাতে স্বাদ পাবেন না ভালো ইলিশের।