ফেসবুকে উত্ত্যক্ত করলে বা বাজে মেসেজ ছবি পাঠালে যা করবেন, পুলিশের পরামর্শ

0

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারী যেমন বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে ফেসবুকে হেনস্থার ঘটনাও। হয়রানির শিকার  হয়ে অনেকে ভয়ে এ বিষয়ে কাউকে কোনো কিছু জানান না আবার অনেকে কি করবেন বুঝে উঠতে পারেন না।

 

বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের পক্ষ থেকে একটি জনবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এ বিষয়ে।

ফেইসবুকে বিভিন্ন কমেন্টে, ম্যাসেজে ও টাইমলাইনে কারো দ্বারা উত্ত্যক্তের শিকার হলে করণীয় সম্পর্কে জানানো হয়েছে বিজ্ঞপ্তিটিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ ধরনের ঘটনায় ভয় না পেয়ে পরিবারের সদস্যদেরকে জানান। তাদেরকে বিষয়টি সম্পর্কে অবহিত করুন এবং তাদের সহযোগিতা নিয়ে পুলিশের সাহায্য নিন। এর জন্য প্রথমে ফেসবুক কিংবা যে কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে ইনবক্স/কমেন্টস/ টাইমলাইনে কেউ বাজে মেসেজ বা ছবি পাঠিয়ে হয়রানি করলে বা উত্ত্যক্ত করলে উত্যক্তকারী পোস্ট বা মেসেজের লিংকসহ স্ক্রিনশট নিতে হবে। সাথে উত্ত্যক্তকারীর একাউন্টটির প্রোফাইল লিংক সংগ্রহ করে অনতিবিলম্বে নিকটস্থ থানায় অভিযোগ করতে হবে।

অথবা বাংলাদেশ পুলিশের সিআইডির সাইবার পুলিশ সেন্টারে গিয়েও অভিযোগ জানানোর জন্য অনুরোধ করা হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

এছাড়া হটলাইন নাম্বার (০১৭৩০৩৩৬৪৩১) কল দিয়ে, ই-মেইল (smmcpc2018@gmail.com) করে অথবা ফেইসবুক পেইজে (https://www.facebook.com/ccpcidbdpolice) ম্যাসেজ দেওয়ার মাধ্যমেও উত্ত্যক্তকারীর বিরুদ্ধে অভিযোগ প্রদান করা যাবে।

অভিযোগ দায়েরের পর প্রয়োজনবোধে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাজে মেসেজ বা ছবি পাঠিয়ে উত্ত্যক্তকারী একাউন্টটিকে ব্লক করে দেওয়ার পরামর্শ দেওয়া হয় ওই বিজ্ঞপ্তিতে।

এক্ষেত্রে উত্ত্যক্তকারীর প্রোফাইলে গিয়ে সেই ওয়েবপেইজেই ম্যাসেজ অপশনের পাশে তিনটি ডট(…) চিহ্নিত প্রতীকে ক্লিক করতে হবে। পরবর্তী ধাপে ব্লক অপশন পাওয়া যাবে। এই ব্লক অপশনে ক্লিক করলেই খুব সহজেই উত্যক্তকারীর একাউন্টটি ব্লক হয়ে যাবে।