১৮ বছরের বেশি বয়সি শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার নির্দেশ

0

দেশে প্রতিনিয়ত বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এই সময় শিক্ষা মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে আঠারো বছর এবং এর বেশি বয়সি শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা নিতে।

শনিবার (৩১ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ রোববার (১ জুলাই) এ আদেশ প্রকাশ করা হয়।

আদেশে বলা হয়, করোনার বিস্তার রোধে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণ ও অন্যদের ভ্যাকসিন নিতে উদ্বুদ্ধ করতে দায়িত্ব পালনের অনুরোধ করা হলো।

দেশের এক কোটি ৩৪ লাখ ৫৯ হাজার ৮১১ জন মানুষ করোনা (কভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৯১ লাখ আট হাজার ১৪৪ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৫১ হাজার ৬৬৭ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে ১৬ মাসের মধ্যে কেবল এই জুলাই মাসেই মৃত্যু ও শনাক্ত হয়েছে সবচাইতে বেশি। এক মাসে এত মৃত্যু ও শনাক্ত বাংলাদেশে এর আগে দেখা যায়নি।

আদেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়।

নির্দেশনা:

১. সকল প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ১৮ বছর বয়সের বেশি শিক্ষার্থীদের স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী নিজ নিজ ভ্যাকসিন গ্রহণের বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান উদ্বুদ্ধ করবেন।

২. মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের দফতর, সংস্থা, প্রতিষ্ঠান প্রধানরা নিজ নিজ দফতরের কর্মকর্তা-কর্মচারীসহ আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ করবেন।

৩. শিক্ষকরা অনলাইনে/ভার্চুয়াল ক্লাসে শিক্ষার্থীদের এবং তাদের পরিবারের সদস্যদের কোভিড-১৯ এ বিস্তার রোধে স্বাস্থ্যবিধি অনুসরণসহ কোভিড-১৯ এর ভ্যাকসিন বিষয়ে উদ্বুদ্ধ করবেন।

৪. সকল দফতর, সংস্থার কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ভ্যাকসিন গ্রহণের বিষয়ে জনগণকে উদ্বুদ্ধ করতে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করবেন।