বুস্টার ডোজ স্থগিত করার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

অনলাইন ডেস্ক

0

করোনার তৃতীয় টিকা (বুস্টার ডোজ) আগামী সেপ্টেম্বরের শেষ পর্যন্ত স্থগিত রেখে গরিব দেশগুলোতে টিকা সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা( ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর প্রধান ড. টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেন, বুস্টার ডোজ দেওয়া বন্ধ থাকলে প্রত্যেক দেশের জনসংখ্যার ১০ শতাংশ মানুষকে টিকা দেওয়া যাবে।

ইসরাইল ও জার্মানির সহ বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের নাগরিকদের মধ্যে করোনার টিকার বুস্টার দেওয়ার ঘোষণা দিয়েছে। কিন্তু টেড্রোস সতর্ক করে বলেছেন, এতে গরিব দেশগুলোর টিকাদানের বাইরে থেকে যাবে।

বিশ্বের বিভিন্ন দেশ করোনাভাইরাস নিয়ন্ত্রণে জনগণকে টিকার আওতায় আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। উন্নত দেশগুলো টিকার ব্যবস্থা করতে পারলেও পিছিয়ে রয়েছে আরও বহুদেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, টিকা সরবরাহে ঘাটতি থাকার কারণে নিম্ন আয়ের দেশগুলোতে এখন পর্যন্ত প্রতি ১০০ জনের মধ্যে মাত্র দেড়জনকে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, টেড্রোস বলেন, এখন টেকা সরবরাহের পরিস্থিতি বিপরীতমুখী হওয়া উচিত। টিকার বেশিরভাগ নিম্নআয়ের দেশগুলোতে সরবরাহ করা উচিত। তিনি আরো বলেন করোনা ডেল্টা ধরন থেকে নিজের দেশের জনগণকে বাঁচাতে সব সরকারের উদ্বেগের বিষয়টি আমি বুঝি। কিন্তু আমরা ঐসব দেশকে মেনে নিতে পারি না যারা ইতিমধ্যেই টিকার বৈশ্বিক সরবরাহের অধিকাংশই ব্যবহার করেছে।

এর আগেও ডব্লিউএইচও প্রধান শিশু ও কিশোর কিশোরীদের টিকা না দিয়ে সেগুলো গরিব দেশ গুলোতে সরবরাহ করতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানান।