ইতিহাস গড়ে সিরিজ জিতলো বাংলাদেশ

ক্রিকেট

0

ইতিহাস গড়লো বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তৃতীয় টি-টোয়েন্টি জয়ের মধ্য দিয়ে ২ ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ টাইগার্স। যেকোন ফরমেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মত বাংলাদেশের সিরিজ জয়। শুক্রবার পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে সফরকারী অস্ট্রেলিয়াকে ১০ রানে হারায় টাইগাররা। 

টসে জিতে ব্যাটিং করতে নেমে ৩ রানে দুই ওপেনার মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়া বাংলাদেশ, অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১২৭ রান করে।

দলের হয়ে ৫৩ বলে খেলে সর্বোচ্চ ৫২ রান করেন রিয়াদ। এছাড়া ২৬ ও ১৯ রান করে আউট হন সাকিব আল হাসান ও আফিফ হোসেন। ৫ বলে ১১ রান করে রান আউট হন নুরুল হাসান সোহান।

সিরিজ জিতলো বাংলাদেশ

অস্ট্রেলিয়ার জয়ের লক্ষ্য ছিল ১২৮ রানের। শ্বাসরুদ্ধকর এক লড়াই গড়িয়েছে শেষ ওভার পর্যন্ত। ১৯তম ওভারে মাত্র ১ রান দেন মোস্তাফিজ। ২০তম  ওভারে অস্ট্রেলিয়ার দরকার পড়ে ২২ রান। তরুণ মাহেদি হাসান ওভারের প্রথম বলেই ছক্কা হজম করে বসলে শঙ্কা ভর করে টাইগার শিবিরে। তবে পরের দুই বলে মাত্র ১ রান দেন মাহেদি।

চতুর্থ বলটি ইয়র্কার করতে গিয়েই যেন ‌’নো’ দিয়ে বসেন। অস্ট্রেলিয়া ফ্রি-হিট পেলে আবারও দুশ্চিন্তা তৈরি হয় স্বাগতিকদের। তবে মাহেদি সেই সময়ও মাথা ঠাণ্ডা রাখতে পেরেছেন। শেষ তিন বলে দেন মাত্র ২ রান। শেষ পর্যন্ত ১১৭ রানের বেশি করতে পারেনি অজিরা। বিজয় উল্লাসে মাতে টাইগার শিবির।

অস্ট্রেলিয়াকে এমন চাপে ফেলার অবশ্য বড় কারিগর মোস্তাফিজুর রহমান। ম্যাচে কোনো উইকেট না পেলেও ৪ ওবারের স্পেলে মাত্র ৯ রান দেন মোস্তাফিজুর রহমান।  শরিফুল ইসলাম দুই ও সাকিব আল হাসান নেন এক উইকেট।

স্কোরঃ

বাংলাদেশঃ ১২৭/৯ উইকেটে (২০ ওভার)

মাহমুদুল্লাহ ৫২, সাকিব ২৬, আফিফ ১৯, নুরুল হাসান ১১ রান।

ন্যাটান এলিস ৩, জাম্পা ২, হাজলেউড ২ উইকেট।

 

অস্ট্রেলিয়াঃ ১১৭/৪ উইকেট (২০ ওভার)

মিসেল মার্স ৫১, বেন মিকডের্মট ৩৫, এলেক্স কেরি ২০ রান

শরিফুল ২, নাসুম ১, সাকিব ১ উইকেট

মুস্তাফিজ ৪ ওভার কোন উইকেট ছাড়া ৯ রান  (মোস্ট ভেলুয়েবল প্লেয়ার অফ দা ম্যাচ)