মানবিক আবেদন সংবলিত প্রতিবেদন

0

হিউম্যান ইন্টারেস্ট স্টোরি বা মানবিক আবেদন সংবলিত প্রতিবেদন বর্তমান সাংবাদিকতায় একটি পৃথক ক্ষেত্ররূপে চিহ্নিত। সাধারণ মানুষের মধ্যেও এই ধরনের প্রতিবেদনের চাহিদা বেড়েছে।

প্রতিদিন সংবাদপত্রের পাতায় এমন কিছু ঘটনার বিবরণে প্রকাশিত হয় যেগুলো আপাতদৃষ্টিতে সংবাদ বলে বিবেচিত নাও হতে পারে। অর্থাৎ সংবাদের জন্য আবশ্যক কিছু কিছু উপাদান যেমন নৈকট্য, নামযশ, সংঘাত, দ্বন্দ্ব, পরিণাম, বিপর্যয়, দুর্যোগ, অভিনবত্ব প্রভৃতির মাপকাঠিতে সম্পদ বলে বিবেচিত নয়। কিন্তু তারপরেও এগুলো সংবাদ কারণ এইসব খবর মানুষের আবেদনকে তার বোধ বা চেতনাকে নাড়া দেয়।

মানবিক আবেদনে উৎসসমূহ এই সম্পর্কে মানবিক আবেদন সংবাদ গল্প বা ফিচার গল্প বলা। হয় এ ধরনের গল্প মূলত ফিচারধর্মী হয় এজন্য একে বলা হয়।

 

এ ধরনের সংবাদ যে সংবাদপত্রের প্রয়োজনীয় তা নয়। তবে সংবাদপত্রের পাতাকে একটু ব্যতিক্রমী করার জন্য তাতে প্রাণসঞ্চার জন্য কিংবা পাতার বৈচিত্র আনার জন্য সম্পাদকরা এ ধরনের সংবাদ পত্রিকার পাতায় তাই দিয়ে থাকেন।

 

দেশে দেশে আজ বিভিন্ন ঘটনার প্রতিবেদনের ক্ষেত্রে, তার মানবিক দিকটুকু তোলে ধরা হচ্ছে আলাদা করে। কেননা মানুষ সমাজকে বাদ দিয়ে কিছু করতে পারেনা।

অনেকের মতে আজকের সাংবাদিকতা অনেকটা জনমুখী ও জীবন কেন্দ্রীক। তাই মানুষের প্রয়োজন বা তার নানা দিক নিয়ে প্রতিবেদন রচনা হতে পারে।

যেকোন মানবিক আবেদন সংক্রান্ত লেখাই আজ ফিচারের অন্যতম অঙ্গ। লেখক অত্যন্ত যত্নের সাথেই তা করেন। লেখায় মানুষের স্বার্থ যুক্ত থাকতে হয়, এটি লেখাকে আকর্ষণীয় করে তোলে। তা হবে গবেষণালব্ধ, বিশ্লেষণাত্মক। এবং লেখা হবে অত্যন্ত উজ্বল। পাঠকদের মনেরও যেন প্রতিবেদনটি মানবিকতার ছাপ ফেলতে পারে।

অন্যান্য ফিচারকে ঐতিহ্য অনুযায়ী ট্রিটমেন্ট করা হয়, সময় ও সুযোগ মত তা ধরেও রাখা হয়। কিন্তু বর্তমান সাংবাদিকতার বাজার বাড়ানোর জন্য সব সংবাদপত্র মানবাধিকার আবেদন সংবলিত প্রতিবেদনকে আগ্রাধিকার দিয়ে থাকে। এবং গুরুত্ব দিয়ে তা ছাপে। কারণ মানুষের কাছে স্বতন্ত্র একটা আবেদন থেকেই যায়। মানুষ নিজেই একাত্ম হয়ে ওঠে এই জাতীয় প্রতিবেদনের সঙ্গে।

অভিজ্ঞ সাংবাদিকরা যখন মানবিক আবেদন মূলক প্রতিবেদন লেখেন তখন মানুষের প্রাণের সেই সুরটিকে তুলে ধরবারই চেষ্টা করেন। তারা এমন প্রাণস্পর্শী ভাষায় প্রতিবেদন লিখেন, যাতে পাঠকের মনে হয় তারা নিজেদের চোখেই ঘটনাটি দেখছেন এবং অনুভব করছেন। ধীরে ধীরে তারা লেখার মূল সুরে মিশে যায়। একাত্ম হন ঘটনা, বিষয়, সমস্যার সাথে।

কিছুদিন আগেও সাংবাদিকতা বিষয় নির্ভর ছিলো, মানুষের জীবন ও সমস্যা নিয়ে প্রতিবেদন লিখলেও প্রশ্ন উঠত, কে পড়বে তা নিয়ে। কিন্তু বর্তমানে নিউ মিডিয়ার ফলে দিব্যি আঞ্চলিক ভাষায় একটি নিউজ হাউজ চলে যাচ্ছে একটি অঞ্চল কে কেন্দ্র করে। সাংবাদিকতায় এখন যেকোন বিষয় গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

কোন গবেষক ঘন্টার পর ঘন্টা ল্যাবরেটরিতে বসে বিজ্ঞান চর্চা করলে তা সংবাদ না হলেও। কিন্তু তিনি যখন এই গবেষণার জন্য বড় কোন স্বীকৃতি পাবেন তখন মানুষের মনে আগ্রহ জন্মে কীভাবে গবেষণা করে তিনি এই স্বীকৃতি পেয়েছেন, তখন মানুষ এই ঘটনা নিয়ে আগ্রহ দেখায়।

মানবিক আবেদন সংক্রান্ত প্রতিবেদন লেখা ও একটি বিশেষ ধরনের আর্ট। কেননা, লেখার সাথে পাঠকের একটি যোগসূত্র তৈরী করতে হয়। প্রচুর পড়ালেখা ও চর্চার মাধ্যমে এই প্রতিবেদন লিখতে হয়। না হয় তাতে মুনশিয়ানার ছাপ পাওয়া যায় না।