নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

ক্রিকেট

0

টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডকে হারিয়ে নতুন ইতিহাস গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে কিউইদের ৭ উইকেটে হারিয়েছে টাইগাররা। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে কিউইদের বিপক্ষে এটিই বাংলাদেশের প্রথম জয়।

অবশ্য মূল কাজটা করে দিয়েছেন বোলাররাই। নিউজিল্যান্ডকে তাদের ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউট করে বাংলাদেশের জয়ের রাস্তা পরিষ্কার করে দেন তারা। লক্ষ্য ছিল মাত্র ৬১ রানের।

আগে টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের দুর্দান্ত বোলিং মাত্র ৬০ রানেই অল-আউট হয় নিউজিল্যান্ড। হেনরি নিকোলস ও টম ল্যাথাম ১৮ রান করে করলেও অন্য কোনো কিউই ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পাননি। বাংলাদেশের পক্ষে ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান ৩টি উইকেট লাভ করেন। এ ছাড়া সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও সাকিব আল হাসান ২টি করে উইকেট শিকার করেন।

৬১ রানের লক্ষ তাড়া করতে নেমে ৭ রানের মাথায় ২ উইকেট হারায় বাংলাদেশ। তারপর সাকিব এবং মুশফিকের জুটিতে ভাল অবস্থানে পৌছায় বাংলাদেশ। দলকে বিপর্যয় থেকে টেনে তুলতে থাকেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তাদের জুটি থেকে আসে ৩০ রান। দশম ওভারে দলীয় ৩৭ রানের মাথায় রাচিন রবীন্দ্রের বলে উইকেটরক্ষক ল্যাথামের গ্লাভসে আটকে ৩৩ বলে দুই চারে ব্যক্তিগত ২৫ রান করে মাঠ ছাড়েন সাকিব।

শেষ পর্যন্ত মাহমুদুল্লাহ-মুশফিক জুটিতে ৭ উইকেট ও ৫ ওভার হাতে থাকতে সহজ জয় পায় বাংলাদেশ দল।

 

স্কোরঃ

নিউজিল্যান্ডঃ ৬০ রান (১০ উইকেট, ১৬.৫ ওভার)

ল্যাথামঃ ১৮, হেনরি নিকলক্সঃ ১৮ রান

মুস্তাফিজঃ ৩/১৩, সাকিবঃ ২/১০, সাইফুদ্দিনঃ ২/৭, নাসুমঃ ২/৫

 

বাংলাদেশঃ ৬২ রান (৩ উইকেট, ১৫ ওভার)

সাকিবঃ ২৫, মুশফিকঃ ১৬, মাহমুদুল্লাহঃ ১৪ রান

এজাজ পাটেলঃ ১/৭,  কলি ম্যাকঞ্ছিঃ ১/১৯, রাবীন্দ্রঃ১/২১