নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ

ক্রিকেট

0

ইতিহাস গড়ে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ।

প্রথমে অজি বদ, এবার কিউই বদ! একের পর এক অবিশ্বাস্য রেকর্ড গড়েই যাচ্ছে বাংলাদেশ। অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে এবার নিউজিল্যান্ডের বিপক্ষে ১ ম্যাচ হাতে থাকতে ৩-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিলো বাংলাদেশ টাইগার্স।

অধিনায়ক মাহমুদুল্লার হাত ধরে বিশাল অর্জন করলো টীম বাংলাদেশ। যদিও মিরপুরের এই মাঠে বাংলাদেশ সহ সবাই নাস্তানাবোধ হয়েছে। কিন্তু শেষ হাসিটা তারাই হাসে যারা সঠিক পরিকল্পনা ও মাঠে ভালো খেলে। যেটা বাংলাদেশ করে দেখিয়েছে।

টসে জিতে শুরুতে ব্যাট করতে নেমে নাসুম-মোস্তাফিজের বোলিং তোপে ৯৩ রানেই গুটিয়ে যায় সফরকারী নিউজিল্যান্ড। জবাবে মাহমুদউল্লাহর দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫ বল বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙ্গর ফেলে বাংলাদেশ। এতে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জয়ের রেকর্ড গড়লো টিম টাইগারস।

৯৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারটা দেখেশুনে খেলেন নাঈম-লিটন। দ্বিতীয় ওভার থেকেই অস্বস্তি দেখা যায় লিটনের ব্যাটে। পরের ওভারে আর টিকতে পারেননি তিনি। ম্যাকনকির বলে উড়িয়ে মারতে গিয়ে অ্যালেনের তালুবন্দী হন। ১১ বল খেলে ৬ রান করেন লিটন।

গত ম্যাচে এক এজাজ প্যাটেলেই সর্বনাশ হয়েছিল বাংলাদেশের। ৪ উইকেট নিয়ে একাই গুড়িয়ে দিয়েছেন বাংলাদেশকে। আজকের ম্যাচেও বাংলাদেশের যম হয়ে এসেছিল প্যাটেল। নিজের দ্বিতীয় ওভারে ২ রানের বিনিময়ে সাকিব-মুশফিককে তুলে নেন কিউই এই স্পিনার। সাকিব ফিরেন ৮ রানে ও খালি হাতেই প্যাভিলিয়নের পথ ধরেন মুশফিক।

সাকিব-মুশফিককে দ্রুত হারিয়ে নাঈমকে নিয়ে এগিয়ে যান মাহমুউল্লাহ। কিন্তু দলীয় ৬৭ রানে রান আউটে কাটা পড়েন নাঈম। এতে ভাঙলো দুজনের ৩৪ রানের জুটি। ৩৫ বলে ২৯ করেন নাঈম।

নাঈমকে হারিয়ে আফিফকে নিয়ে শেষ পর্যন্ত অধিনায়কোচিত ইনিংস খেলেন মাহমুদউল্লাহ। শেষ ওভারে জয় থেকে মাত্র দুই রান দূরে ছিল বাংলাদেশ। কিন্তু প্রথম বলেই ম্যাকনকিকে বাউন্ডারি মেরে ৬ উইকেটের জয় নিশ্চিত করল বাংলাদেশ। এতে এক ম্যাচ হাতে রেখেই  সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ

 

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ডঃ ৯৩ রান (১০ উইকেট, ১৯.৩ ওভার)

উইল ইয়ং ৪৬, ল্যাথাম ২১, পিন এলেন ১২ রান

নাসুম ৪/১০, মোস্তাফিজ ৪/১২, সাইফ উদ্দিন ১//১৬, মাহেদী ১/২১

 

বাংলাদেশঃ ৯৬ রান (৪ উইকেট, ১৯.১ ওভার)

মাহমুদুল্লাহ ৪৩, নাইম শেখ ২৯ রান

এজাজ পাটেল ২/৯,  কলি মেকঞ্জি ১/৩৪

ফলাফলঃ বাংলাদেশ ৬ উইকেটে জয়।

ম্যান অফ দা ম্যাচঃ নাসুম আহমেদ (৪ ওভারেঃ ৪ উইকেট ১০ রানে)