৯/১১ টুইন টাওয়ার হামলার নথি প্রকাশ করল এফবিআই

অনলাইন ডেস্ক

0

ন্যক্কারজনক নাইন-ইলেভেন (৯/১১) হামলার ঘটনা তদন্তের প্রথম নথি শনিবার (১১ সেপ্টেম্বর) প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে হামলার ঘটনায় সৌদি নাগরিকদের সহযোগিতার বিষয়টি উল্লেখ করা হয়েছে। তবে এর সঙ্গে সৌদি সরকারের জড়িত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে প্রতিবেদনে বলা হয়।

অন্তত তিন হাজার জনের প্রাণ কেড়ে নেয়া সেই ঘটনার ২০তম বার্ষিকী ছিল শনিবার। এদিনই এফবিআইকে তদন্ত রিপোর্ট প্রকাশের নির্দেশনা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন নাগরিকদের জোর দাবির মুখে প্রকাশিত এফবিআইয়ের ১৬ পৃষ্ঠার এ নথিতে বলা হয়েছে, সেই হামলায় প্লেন ছিনতাইকারী দুজন ছিলেন সৌদি নাগরিক। তারা হলেন খালিদ আল-মিহধর এবং নওয়াফ আল-হাজমি। এছাড়া ওই হামলায় জড়িত ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক। এ তথ্য প্রকাশ হওয়ার পর পরই সৌদি আরবের বিরুদ্ধে হামলায় জড়িত থাকার অভিযোগ ওঠে। এছাড়া, হামলার দায় স্বীকারকারী সন্ত্রসী সংগঠন আল-কায়দার নেতা ওসামা বিন লাদেনও সৌদি রাজপরিবারের সদস্য।

এদিকে আমেরিকানদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। শনিবার (১১ সেপ্টেম্বর) ভয়াবহ টুইন টাওয়ার হামলার ২০ বছর পূর্ণ হয়েছে। দুই দশক আগের এইদিনে নিহতদের স্মরণ করতে এক ভিডিওবার্তায় একথা বলেছেন বাইডেন।

হামলার পর তৎপর উদ্ধারকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেছেন, আমরা তাদের সবাইকে সম্মান জানাই যারা জীবনের ঝুঁকি নিয়েছিল এবং জীবন দিয়েছে। সেই ঘটনার পর যতসময়ই কেটে যাক না কেন, স্মরণ করলে মনে হয় এসব যেন মাত্র কয়েক সেকেন্ড আগের খবর।