এসএসসি পরীক্ষার সম্ভাব্য সময় নভেম্বরে, এইচএসসি ডিসেম্বরে

0

করোনা ভাইরাস সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল স্কুল কলেজ বন্ধ করা হয়েছিল। অবশেষে করোনা ভাইরাস কিছুটা নিয়ন্ত্রণে আসার পর ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজে পুনরায় পাঠদান শুরু করা হয়।  সেই সাথে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সম্ভাব্য  সূচি প্রকাশ করা হয়েছে। 

 

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, এসএসসি পরীক্ষা শুরু করতে চান ৫ থেকে ১০ নভেম্বরের মধ্যে। আর এইচএসসি পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। বোর্ড থেকে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

তিনি আরো জানান, উক্ত তারিখে পরীক্ষা শুরুর অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। উক্ত তারিখ বা এর দু’একদিন আগে-পরে যখনই পরীক্ষা শুরু করতে বলবেন সেদিন থেকেই আমরা রুটিন তৈরি করবো। পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

এসএসসি ও সমমান পরীক্ষা এবং এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা তথ্য ছাড়িয়ে পড়ে। প্রচার করা হয়, এসএসসি-এইচএসসি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। কিন্তু নেহাল আহমেদ বলেন, এখনও চূড়ান্ত কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। পরীক্ষার তারিখ এত অগ্রিম দেওয়া হবে না।

তিনি আরো বলেন, চূড়ান্ত তারিখ নির্ধারণ হবে পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে। তাছাড়া আমরা যদি চূড়ান্ত করেও থাকি তারপরও পরীক্ষার দু’একদিন আগেও তারিখ পরিবর্তন হতে পারে। তাই যতক্ষণ পর্যন্ত আমরা প্রকাশ না করবো ততক্ষণ পর্যন্ত আগেই বলার কিছু নেই।