২০২২ বিজয় দিবসের আগেই চালু হবে কক্সবাজারের রেল যোগাযোগ- রেলপথ মন্ত্রী

0

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী ২০২২ সালের বিজয় দিবসের আগেই সারা দেশের সাথে কক্সবাজারের রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। সেই লক্ষ্যে এগিয়ে চলছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণের কাজ। কক্সবাজার যেহেতু একটি পর্যটন এলাকা, সেকারণে এখানে পর্যটকদের যাতায়াত এর জন্য আলাদা ট্যুরিস্ট ট্রেন চালু করা হবে।

মন্ত্রী আজ বুধবার দুপুরে চট্টগ্রামের চন্দনাইশ এর দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইনের বিভিন্ন স্থান পরিদর্শন ও কক্সবাজার শহরতলীর ঝিলংজা চান্দের পাড়া এলাকায় নির্মাণাধীন কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনের নির্মাণ কাজ পরিদর্শন শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেছেন।
মন্ত্রী বলেন, রেললাইন এখনো নির্মাণাধীন, তাই পানি নিষ্কাশনসহ পরিবেশগত কোন সমস্যা থাকলে তা এখনই সংশোধন করা হবে।
তিনি আরো বলেন, চকরিয়া থেকে মাতারবাড়ি পর্যন্ত ১৮ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করে বন্দরের সাথে সংযুক্ত করা হবে। এতে করে অর্থনীতির নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে। আর এর মাধ্যমে বঙ্গবন্ধুর দারিদ্র্য ও ক্ষুধামুক্ত যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন বাস্তবায়নের পথে অনেক দূর এগিয়ে যাবে বাংলাদেশ। আত্মনির্ভরশীল একটি দেশ হিসেবে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।

মন্ত্রী প্রথমে কক্সবাজার শহরতলীর ঝিলংজার চান্দের পাড়া এলাকায় নির্মাণাধীন আইকনিক রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন। এরপর রামুর কয়েকটি নির্মাণাধীন ব্রিজ, রামুর জংশন এলাকা পরিদর্শন শেষে রামু রশিদ নগর এলাকায় ৬ কিলোমিটার রেললাইন পরিদর্শন করেন। এ সময় কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল, চট্টগ্রামের দোহাজারী একে কক্সবাজার পর্যন্ত রেললাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন পানির ছড়া এলাকার রেলওয়ে ট্রাক নির্মাণের অগ্রগতি পরিদর্শন, দুলহাজারা নির্মাণাধীন রেলওয়ে স্টেশন ভবন এবং অন্যান্য স্থাপনা পরিদর্শন শেষে সড়কপথে চট্টগ্রামের উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।