কক্সবাজারে ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতিবাদ সমাবেশ

0

প্রেস বিজ্ঞপ্তিঃ

পেশা ও কারিকুলামগত বিরাজমান সমস্যা নিরসনে চার দফা বাস্তবায়নের দাবি ও পেশাগত পদবী নিয়ে আইইবি’র ষড়যন্ত্রের প্রতিবাদে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবি সংগ্রাম পরিষদ কক্সবাজার জেলা শাখার উদ্যোগে আজ ২৭ সেপ্টেম্বর সোমবার কক্সবাজার পলিটেকনিক ক্যাম্পাসে ডিপ্লোমা প্রকৌশলী পেশাজীবি ও পলিটেকনিক ছাত্র শিক্ষকদের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

কক্সবাজার আইডিইবি’র সভাপতি প্রকৌশলী মোঃ আমিনুল ইসলাম এর সভাপতিত্বে ও সংগ্রাম পরিষদ কক্সবাজার শাখার সদস্য সচিব প্রকৌশলী জালাল উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহবায়ক প্রকৌশলী মোঃ ফজলুর রহমান খান। বিশেষ অতিথি ছিলেন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ (আইডিইবি)’র কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী জাফর আহমেদ সাদেক, রেলওয়ে ডিপ্রকৌসের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ মোবারক হোসেন, সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সদস্য সচিব প্রকৌশলী মোঃ রফিকুজ্জামান, চট্টগ্রাম জেলা কমিটির সদস্য সচিব প্রকৌশলী মোহাম্মদ আলাউদ্দীন চৌধুরী, আইডিইবি কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ হেলাল মোরশেদ সোহাগ। বক্তব্য রাখেন গণপুর্ত ডিপ্রকৌস জেলা কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ শহীদুল ইসলাম, বিউবো’র সদস্য প্রকৌশলী মোঃ সাদিউজ্জামান, সওজ ডিপ্রকৌস জেলা শাখার প্রচার সম্পাদক প্রকৌশলী রায়হান মাহমুদ প্রমুখ।

সভায় বক্তারা প্রধানমন্ত্রীর প্রদত্ত প্রতিশ্রুতি ও নির্দেশনা মোতাবেক পেশাগত সমস্যাসমুহ এক দশকেও নিস্পত্তি না করে উল্টো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জাতীয় ও আন্তর্জাতিক মান কেড়ে নিতে এ কোর্সের মেয়াদ ৪ বছর হতে কমিয়ে ৩ বছরের শর্ট কোর্স করতে শিক্ষা মন্ত্রণালয়ের সম্প্রতি উদ্যোগে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তারা বলেন, কতিপয় স্বার্থান্বেষী মহল বারবার পরিকল্পিত ষড়যন্ত্র করে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনা এবং আন্তমন্ত্রণালয় কমিটির সুপারিশ বাস্তবায়নে কালক্ষেপণ করে নতুন নতুন বিভ্রান্তিকর পদক্ষেপ নিয়ে গণপ্রকৌশলীদের পেশাগত জীবনকে দুর্বিষহ করে তুলছেন। বক্তারা আইইবি’র নির্বাহী কমিটির ৭২৩তম সভায় ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত পদবী পরিবর্তনের ষড়যন্ত্রমুলক বিষয়বস্তু অন্তর্ভুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সংগ্রাম পরিষদের ঘোষিত চার দফা দাবি আলাপ আলোচনার ভিত্তিতে অবিলম্বে মেনে নিতে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান। অন্যথায় অতীতের মতো কঠোর কর্মসূচী নিয়ে মাঠে নামতে তারা প্রস্তুত বলে হুঁশিয়ারী দেন।