টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন দল কত টাকা পেল

0

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পুরো টুর্ণামেন্টের জন্য ৫৬ লাখ ডলারের প্রাইজমানি ঘোষণা করেছিল আইসিসি। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪৭ কোটি ৮৯ লাখ টাকা।যার সিংহভাগই বরাদ্দ ছিল চ্যাম্পিয়নদের জন্য।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টি-২০ শিরোপার স্বাদ পেয়েছে অজিরা। নিউজিল্যান্ডের বেঁধে দেয়া ১৭৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৭ বল হাতে রেখে ৮ উইকেটেই জয়ী হয়ে শিরোপা নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া।

ট্রফির পাশাপাশি অস্ট্রেলিয়া পেয়েছে ১৬ লাখ মার্কিন ডলার। এর বাইরে সুপার টুয়েলভ রাউন্ডে চার ম্যাচ জয়ের প্রতিটির জন্য পেয়েছে ৪০ হাজার করে মোট ১ লাখ ৬০ হাজার ডলার। সবমিলিয়ে অস্ট্রেলিয়া ১৭ কোটি ৬০ লাখ টাকা পেল।

তিনবার ফাইনালে উঠে এবারেও শিরোপা অধরাই রয়ে গেছে কিউইদের। রানার্সআপ হয়ে উইলিয়ামসরা পাচ্ছেন ৮ লাখ ডলার। যা বাংলাদেশি টাকায় ৬ কোটি ৮৪ লাখ টাকা।

সেমিতে উঠা বাকি দুই দল পাকিস্তান ও ইংল্যান্ড ৪ লাখ ডলার করে পেয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ৩ কোটি ৪২ লাখ টাকা। সুপার টুয়েলভ এ অংশ নেয়া প্রত্যেক দল পেয়েছে ৭০ হাজার ডলার। বাংলাদেশি টাকায় ৫৯ লাখ ৮৬ হাজার টাকা।

এছাড়া প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভে প্রতিটি জয়ের জন্য বরাদ্দ ছিল ৪০ হাজার ডলার যা বাংলাদেশি টাকায় ৩৪ লাখ ২১ হাজার টাকা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। যদিও করোনার কারণে প্রথম রাউন্ড ওমানে ও মূলপর্ব আরব আমিরাতে হয়েছিল।