পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারে বিশেষ প্রকল্প গ্রহণের সুপারিশ

0

পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের জায়গায় বিশেষ প্রকল্প গ্রহণের সুপারিশ করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে প্রকল্প গ্রহণের ক্ষেত্রে দৃষ্টিনন্দন ও আয় বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নেওয়ার জন্য বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা, সেলিনা ইসলাম ও শেরিফা কাদের এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রাঙ্গামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউটের কার্যক্রম ও কক্সবাজার রামুতে ইতোপূর্বে নির্মিত ‘রাখাইন সাংস্কৃতিক ইনস্টিটিউট’ এর উদ্বোধন ও কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এ সময় জানানো হয়, বিভিন্ন নৃ-গোষ্ঠীর শিল্প সংস্কৃতির সংরক্ষণ ও উৎকর্ষ সাধন, নৃ-গোষ্ঠীর মাতৃভাষা ও বর্ণমালা চর্চা, লালন এবং লোকজ ও সাংস্কৃতিক চেতনার বিকাশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট কাজ করে যাচ্ছে।
বৈঠকে আলোচনা শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক পরিচয় সবার কাছে তুলে ধরার লক্ষ্যে ইনস্টিটিউটের বিভিন্ন উদ্যোগ ও উন্নয়ন কার্যক্রম অনলাইনে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া বিভিন্ন নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে কার্যক্রম জোরদারের তাগিদ দেওয়া হয়।

 

তথ্য সূত্রঃ দৈনিক কালেরকণ্ঠ