সুশীলন’ এনজিওর মাধ্যমে প্রশিক্ষণ পাচ্ছে শতাধিক তরুণ

দেশের যুব সম্প্রদায়ের মধ্যে বেকারত্বের উচ্চহার হ্রাস ও বাংলাদেশের টেকসই উন্নয়নে অবদান রাখতে উখিয়া টেকনাফে সুবিধা বঞ্চিত ও ঝরে পড়া তরুণদের প্রশিক্ষণ দিচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন।

দেশের তরুণদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে বেকার তরুণদের চাকরির সুযোগ তৈরি করার লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করছে প্রতিষ্ঠানটি। এই প্রশিক্ষণে পঞ্চম শ্রেণী থেকে উচ্চমাধ্যমিক পাস করা তরুণেরা সুশীলন এনজিও এর সহায়তায় ‘ক্রাউন টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট’ এর প্রশিক্ষণ একাডেমিতে সোমবার হতে উখিয়া ও টেকনাফ শাখায় প্রশিক্ষণ শুরু করেছে প্রায় শতাধিক তরুণ।

এতে, তরুণরা নিজেদের পছন্দের বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে পারছে। এনার্জি ক্রাউন বাংলাদেশ টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট’ এ রয়েছে জাতীয় দক্ষতামান প্রশিক্ষণ ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং, কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ড্রাইভিং কাম অটো মেকানিক্স, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, সৌর বিদ্যুৎ, ইলেকট্রিশিয়ান কোর্স। এই সকল কোর্সে ৩ ও ৬ মাস এবং ১ বছরের প্রশিক্ষণের সুযোগ রয়েছে।

সুশীলনের মুখপাত্র প্রকৌশলী নাঈমুল ইসলাম বলেন, প্রায় ৩০ বছর ধরে সুশীলন দেশের দারিদ্র্য ও সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে কাজ করে আসছে। ভবিষ্যতেও এর ব্যতিক্রম হবেনা। আগামীতে সুশীলন আরো বড় পরিসরে ২ হাজারেরও অধিক তরুণকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে উন্নত ও দক্ষ মানবশক্তিতে পরিণত করবে।

উক্ত কোর্স সফলতার সাথে সমাপ্ত করলে সরকারি সার্টিফিকেট প্রদান, চাকুরির সহায়তা ও উদ্যোক্তা হতে সহাযোগিতা করবেন বলে জানান ক্রাউন টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের উপদেষ্টা রোটারিয়ান প্রকৌশলী এইচ. মোরশেদ সোহাগ।

এনার্জি ক্রাউন বাংলাদেশ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ শাখার ক্রাউন টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট কক্সবাজার লিংক রোড়, উখিয়া, মরিচ্যা বাজার ও টেকনাফ শাখা হতে যে কোন কোর্স ৫০% ছাড়ে ভর্তির সুযোগ রয়েছে বলে জানান প্রতিষ্টানের উপদেষ্টা রোটারিয়ান প্রকৌশলী এইচ মোরশেদ সোহাগ।

সুশীলন এনজিও এর সহায়তায় ‘ক্রাউন টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট’ এর প্রশিক্ষণ একাডেমিতে ট্রিনিং নিতে আগ্রহী তরুণের একাংশ।

 

উক্ত ট্রেনিং এর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুশীলন প্রতিনিধি ট্রেনিং কোঅর্ডিনেটর সাবিয়া নাজনিন, দেবব্রত রায় দেবু, ফয়সাল ইকবাল জয়, ইউনিয়ন যুব কমিটির সভাপতি সমিরন বড়ুয়া, এনার্জি ক্রাউন বাংলাদেশে এর প্রতিনিধি প্রকৌশলী মোঃ ফোরকান, টেকনিশিয়ান রুহুল কাদের, ইন্সট্রাক্টর হেলাল উদ্দিন সহ প্রমুখ।