বুধবার সংসদ নির্বাচনের খসড়া ভোটকেন্দ্র প্রকাশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ভোটকেন্দ্রের খসড়া তালিকা স্থানীয় পর্যায়ে প্রকাশ হচ্ছে। বুধবার (১৬ আগস্ট) উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ কার্যালয়সহ বিভিন্ন স্থানে সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে।

এ লক্ষ্যে ইসির ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত কমিটি সংশ্লিষ্টদের নিয়ে সব নির্বাচনি এলাকায় সরেজমিন পরিদর্শন করে ভোটকেন্দ্রের সম্ভাব্য তালিকা প্রস্তুত করেছে।

দাবি-আপত্তির জন্য সময় রাখা হচ্ছে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। এসব দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ১১ সেপ্টেম্বর। এবার ১১ কোটি ৯১ লাখেরও বেশি ভোটারের বিপরীতে সম্ভাব্য ৪২ হাজার ভোটকেন্দ্র লাগবে বলে ধারণা করছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে ইসির ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে গঠিত কমিটি সংশ্লিষ্টদের নিয়ে সব নির্বাচনী এলাকায় সরেজমিন পরিদর্শন করে এ তালিকা প্রস্তুত করেছে।

নির্দিষ্ট সময়ে ভোট গ্রহণ নিশ্চিত করতে দেশজুড়ে ৩০০ সংসদীয় আসনে পোলিং সেন্টার স্থাপনের জন্য সময়সূচিও নির্ধারণ করে দিয়েছে ইসি। একই সঙ্গে তালিকা চূড়ান্ত করতে হবে ১৭ সেপ্টেম্বর। সেই তালিকা মাঠ পর্যায় থেকে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে ২৪ সেপ্টেম্বর ইসি সচিবালয়ে পাঠাতে হবে।

ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসার মুনীর হোসাইন খান বলেন, অন্যান্য জেলার মতো ঢাকার ভোটকেন্দ্রের খসড়া তালিকাও বুধবার স্থানীয় কার্যালয়গুলোতে সবার জন্য উন্মুক্ত থাকবে। নির্ধারিত সময়ের মধ্যে কারও কোনো দাবি ও আপত্তি থাকলে এ নিয়ে আবেদন জমা দিতে পারবেন। একাদশ সংসদ নির্বাচনের তুলনায় ভোটার বাড়ায় এবার ভোটকেন্দ্রও বাড়বে। এ ক্ষেত্রে আগের সিংহভাগ কেন্দ্র বহাল রাখার চেষ্টা করা হয়েছে। এ ছাড়া নতুন কিছু কেন্দ্রও প্রস্তাব করা হয়েছে।